সরস্বতী পূজাপদ্ধতি

This entry is part 1 of 1 in the series কৌশিক পাল
  • সরস্বতী পূজাপদ্ধতি

সবিনয় নিবেদন,
নমস্কার,

এই গ্রন্থনা একটি ছোট্টপ্রয়াস জাতিভেদ, বর্ণবাদ ও ব্রাহ্মণ্যবাদীতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার। ইতিমধ্যেই এই পথে বহু দিকপালের বলিষ্ঠ পদচারণা রয়েছে, প্রথমেই জানাই আমি তাঁদের প্রতিযোগী নয়। এই বৃহৎ পুণ্যকর্মে এবং সামাজিক ও সাংস্কৃতিক হিতে যাঁরা শত শত বছর ধরে নিজ জীবন উৎসর্গ করেছেন, এই গ্রন্থনা তাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন মাত্র।

গ্রন্থনাটিতে স্মার্ত এবং তান্ত্রিক মতের মিলমিশ ঘটিয়ে সরস্বতী পূজার ক্রম এবং পদ্ধতি বর্ণিত হয়েছে। সরস্বতী স্মার্ত পূজা এবং সেই পূজায় তান্ত্রিকমতে হোম উল্লেখের কারণ হিসেবে আমি বলতে চাই, আমি বর্তমান যুগের সময়স্বল্পতা ও যুগোপযোগীতার কথা মাথায় রেখেই এই মিশেল ঘটিয়েছি। এবং তান্ত্রিক সরস্বতী দেবীর সাথে বৈদিক সরস্বতী দেবীর কোন বিরোধ নেই এই উপলব্ধি করেই এই মিলনের আয়োজন হয়েছে। স্মার্ত মতে হোম কিঞ্চিৎ জটিল, তবুও যারা স্মার্ত মতে হোম করতে চান তারা বাজারে উপলব্ধ যেকোন পূজাপদ্ধতিকে অনুসরণ করতে পারেন।

পূজার পৌরোহিত্যে আমি জাতি, বর্ণ, ধর্ম, লিঙ্গ নির্বিশেষে সকল মানুষের অধিকার বিশ্বাস করি। এই কারণেই আমি মধ্যযুগের স্মার্তপণ্ডিতদের কৃত বর্ণানুসারে বেদের মন্ত্রের বিভাজনও উপেক্ষা করেছি৷ আমি স্বয়ং বেদব্যাস নির্দেশিত সর্ববর্ণের জন্য সমস্ত বেদ উন্মুক্ত করার যে পথক্রম শুরু হয়েছিল, সেই পথেই দুএক পা হাঁটার চেষ্টা করেছি মাত্র। এই পূজাপদ্ধতি স্ত্রী /পুরুষ / দেশী/ বিদেশী/ ব্রাহ্মণ/ অব্রাহ্মণ/ সকলেই অনুসরণ করলে আমার ক্ষুদ্রচেষ্টা সার্থক হবে।

এই বিষয়ে যেকোন আলোচনার জন্য এই বার্তার রিপ্লাই অপশনে গিয়ে আমায় লিখতে পারেন। যেকোন সমালোচনা সাদরে গ্রহণ করব। অনেকবার প্রুফ দেখা সত্ত্বেও যদি কোন মুদ্রণপ্রমাদ থেকে যায়, সে দোষ একান্তই আমার।

আপনাদের সেবায়,

শ্রী কৌশিক পাল।

সঙ্কলকের অনুমতিক্রমে বইটা দেওয়া হল। নিচের লিঙ্ক থেকে বইটা ডাউনলোড করে নিন সবাই।

হিন্দুত্ববুক্সের গ্রাহক হোন

We have collected all these pdf of ebooks from all around the web. But we always respect copyright(s) of the books. We do not want any harm to the book owner/publisher and we respect their hard work/creativity. If you are the original Author/Owner/Publisher of any books which has been published in our website, please, fill free to comment here to send us to your book removal request. We will remove the book(s) withing 72 hours. Thank You.

Hits: 97

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *